Make our mind vaster than space

Make our mind vaster than space
Milky Way Galaxy

Friday, September 23, 2011

কিউবার মিসাইল সংকট ১৯৬২




"Nuclear catastrophe was hanging by a thread ... and we weren't counting days or hours, but minutes."
-Soviet General and Army Chief of Operations, Anatoly Gribkov 


কিউবার মিসাইল সংকট ছিল এমন এক অবস্থা যখন বিশ্ব পারমাণবিক যুদ্ধের খুব কাছাকাছি চলে এসেছিল। সোভিয়েতরা কিউবাকে পারমাণবিক যুদ্ধ ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে চাইল। আমেরিকান আর্মি তাদের দেশ হতে মাত্র ৯০ মাইল দূরে সোভিয়েত ক্ষেপণাস্ত্র মোতায়েন দেখে নিরাপত্তার সরবচ্চ সতর্ক অবস্থা ঘোষণা করল। বিশ্ব থমকে গেল। অবশেষে জন এফ কেনেডি ও নিকিতা ক্রুচেবের সাহসী পদক্ষেপে বিশ্ব মুক্তি পেল রক্তগঙ্গা থেকে।ঐসময়ে একটি কার্টুন 

সোভিয়েতরা ইউরোপ এর উপর নজর রাখতে পারত। কিন্তু তারা আমেরিকার উপর নিয়ন্ত্রণ আরোপ করতে চাইল। তখন স্নায়ু যুদ্ধের সময়। আমেরিকান ভূখণ্ড থেকে মাত্র ৯০ মাইল দূরে তারা কিউবার দিকে নজর দিল। সেখানে সমাজতান্ত্রিক সরকার মার্কিনবিরোধী। এদিকে কিউবার নেতা কাস্ত্রো ১৯৬১ এর বে পিগ আগ্রাসনের পর ভিত। মার্কিন আক্রমণ থেকে দেশকে বাচাতে রাশিয়ানদের সাহায্য চাইলেন। ২ এ ২ এ ৪ হয়ে গেল। সোভিয়েতরা গোপনে কিউবাতে মিসাইল ঘাঁটি স্থাপন করতে লাগল। তখনই সংকট শুরু হল।
মস্কোর রেড স্কয়ারে Soviet R-12 intermediate-range nuclear ballistic missile (NATO designation SS-4) । এই ধরনের মিসাইলই কিউবাতে মোতায়েন করা হয়েছিল।
এক নজরে সংকটের বিভিন্ন ঘটনা বর্ণনা করা হলঃ

১ জানুয়ারী ১৯৫৯ঃ বাতিস্তার সরকারকে উৎখাত করে ফিদেল কাস্ত্রো কিউবার ক্ষমতা দখল করেন।

১৯ ডিসেম্বর ১৯৬০ঃ কিউবা সোভিয়েত ইউনিয়ন এর সাথে প্রকাশ্য বন্ধুত্ব স্থাপন করে ও তাদের নীতি গ্রহণ করেন।

৩ জানুয়ারি ১৯৬১ঃ  মার্কিন যুক্তরাষ্ট্র কিউবার সাথে সকল সম্পর্ক ছিন্ন করে।

১২ এপ্রিল ১৯৬১ঃ প্রেসিডেন্ট জে এফ কেনেডি দাবি করেন আমেরিকা কিউবাতে কোনরকম সামরিক আগ্রাসন করবে না।

১৭ এপ্রিল ১৯৬১ঃ কিউবান উদ্বাস্তুদের দিয়ে আমেরিকা কাস্ত্রো সরকারকে উৎখাতের চেস্টা করে। প্রতিবিপ্লব ব্যর্থ হয়।

৩-৪ জুন ১৯৬১ঃ ক্রুশেভ ও কেনেডি ভিয়েনা তে বৈঠক করেন।

২৭ জুন ১৯৬২ঃ কাস্ত্রো দাবি করেন কিউবা এমন প্রতিরোধ ব্যাবস্থা নিচ্ছে যাতে আমেরিকার কন হামলার জবাবে বিশ্ব যুদ্ধের মত পাল্টা জবাব দেয়া যায়। এতে সোভিয়েত ইউনিয়ন সাহায্য করছে।

১০ আগস্ট ১৯৬২ঃ সিআইএ ডিরেক্টর জন মাক্কন কেনেডিকে জানান তার সন্দেহ সোভিয়েতরা কিউবাতে মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে।

৩১ আগস্ট ১৯৬২ঃ সিনেটর কেনেথ কেতিন বলেন সোভিয়েতদের ক্ষেপণাস্ত্র মোতায়েনের ব্যাপারে প্রমাণ আছে। তিনি প্রেসিডেন্ট কেনেডিকে ওই বিষয়ে ব্যবস্থা নিতে বলেন।

১১ সেপ্টেম্বর ১৯৬২ঃ জাতিসংঘে সোভিয়েত পররাষ্ট্র মন্ত্রী আন্দ্রেই গম্যক বলেন কিউবার উপর কোন হামলা সোভিয়েত ইউনিয়ন এর উপর হামলার সমান।

৯ অক্টোবর ১৯৬২ঃ কেনেডি একটি উ২ বিমানকে কিউবার উপর গোয়েন্দাগিরির নির্দেশ দেন। খারাপ আবহাওয়ার কারনে তা ৫ দিন দেরি হয়।

১০ অক্টোবর ১৯৬২ঃ সিনেটর কেতিন দাবি করেন সোভিয়েতরা কিউবাতে অন্তত ৬ টি ক্ষেপণাস্ত্র ঘাঁটি তৈরি করছে।

১৪ অক্টোবর ১৯৬২ঃ উ২ বিমান পচ্ছিম কিউবাতে ঘাঁটিগুলো আবিষ্কার করে। তার ফটো তুলে।উ২ বিমান থেকে তোলা কিউবার মিসাইল ঘাঁটির ফটো

১৫ অক্টোবর ১৯৬২ঃ  National Photographic Intelligence Center একটি দল ছবি থেকে ওগুলোকে মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র বলে চিহ্নিত করেন। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাকজর্জ বারনি সিদ্ধান্ত নেন পরের দিন প্রেসিডেন্টকে ব্যপারটা জানানো হবে।  মার্কিন P-2H Neptune বিমান সোভিয়েত জাহাজের উপর উড়ছে।

সেক্রেটারি অফ ডিফেন্স  রবার্ট মাকনামারাকে ফটোগ্রাফিক প্রমাণ দেখানো হয়।

১৬ অক্টোবর ১৯৬২ঃ কেনেডিকে জানানো হল ক্ষেপণাস্ত্রের বিষয়টি। কেনেডি তার উপদেষ্টাদের সাথে সম্ভাব্য সামরিক ও কূটনৈতিক সমাধানের ব্যপারটি আলোচনা করলেন।

১৭ অক্টোবর ১৯৬২ঃ কেনেডি কান্নেক্তিকাতে ডেমোক্রাতিক পার্টির সদস্য আবে রিদ্ইক্কফের জন্য ক্যাম্পেইন করতে যান। রবার্ট কেনেডি ও থিওদর সরেন্সেন বিমানবন্দরে তার সাথে দেখা করে জানান ওই দিন তিনি মিটিঙে একটি গুরুত্বপূর্ণ জিনিষ মিস করেছেন। ওই দিন বিমানবাহিনির প্রধান এবং Joint Chiefs of Staff বিমান হামলা চালাতে ইচ্ছা প্রকাশ করেন।

ওইদিন রাতে বিমানবাহিনির উ২ বিমান আবিষ্কার করে শুধু মধ্যম পাল্লা নয় উচ্চ মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্রও কিউবাতে সোভিয়েতরা মোতায়েন করেছে।

১৮ অক্টোবর ১৯৬২ঃ সোভিয়েত পররাষ্ট্র মন্ত্রী আন্দ্রেই গম্যক প্রেসিডেন্ট কেনেডিকে আশ্বস্ত করেন কিউবাতে সোভিয়েতদের সাহায্য কেবল কিউবার প্রতিরক্ষা মূলক ব্যবস্থা।সোভিয়েত পররাষ্ট্র মন্ত্রী আন্দ্রেই গম্যক প্রেসিডেন্ট কেনেডির সাথে বৈঠক ১৮ অক্টোবর ১৯৬২

১৯ অক্টোবর ১৯৬২ঃ কেনেডি নির্ধারিত ক্যাম্পেইনের জন্য ক্লিভল্যান্ড এবং ওয়েস্ট কোস্টে যান।

২০ অক্টোবর ১৯৬২ঃ কেনেডির তত্থসচিব জানান কেনেডি "upper respiratory infection." এর জন্য বাকি ক্যাম্পেইন বাতিল করেছেন।
কেনেডি আবার উপদ্বেষ্টাদের সাথে বৈঠক করলেন।

২১ অক্টোবর ১৯৬২ঃ জেনারেল ম্যাক্সওয়েল টাইলর কেনেডিকে জানান বিমান হামলা দিয়ে কিউবাতে সব সোভিয়েত ক্ষেপণাস্ত্র হয়ত নাও ধ্বংস হতে পারে।
কেনেডি কিউবার উপর অবরোধ আরোপের সিদ্ধান্ত নেন। রাতে ঊ২ বিমান আবিষ্কার করে কিউবার উত্তর উপকূলের ক্ষেপণাস্ত্র ঘাটিতে মিগ ও বোম্বার মোতায়েন করা হচ্ছে।

২২ অক্টোবর ১৯৬২ঃ হোয়াইট হাউজে কংগ্রেস সদস্যরা জড়ো হন। তাদের ফটোগ্রাফিক প্রমাণ দেখানো হল। সদস্যরা কেনেডিকে সাহায্য করার সিদ্ধান্ত নিলেন। ঐদিন কেনেডি জাতির উদ্দেশে ভাষণে কিউবাতে সোভিয়েত ক্ষেপণাস্ত্রের কথা জানালেন। তিনি বললেনঃ "
It shall be the policy of this nation to regard any nuclear missile launched from Cuba against any nation in the Western Hemisphere as an attack by the Soviet Union on the United States, requiring a full retaliatory response upon the Soviet Union.

To halt this offensive buildup, a strict quarantine on all offensive military equipment under shipment to Cuba is being initiated. All ships of any kind bound for Cuba, from whatever nation or port, will, if found to contain cargoes of offensive weapons, be turned back. This quarantine will be extended, if needed, to other types of cargo and carriers. We are not at this time, however, denying the necessities of life as the Soviets attempted to do in their Berlin blockade of 1948
 "  মার্কিন সেনাবাহিনী DEFCON 3 (প্রতিরক্ষার একটি লেবেল) ঘোষণা করলেন। গুয়ান্তনাম বে তে প্রচুর সৈন্য জড়ো হল। 
২৩ অক্টোবর ১৯৬২ঃ কেনেডি ৬ টি ক্রুসেডার বিমানকে নিচু লেবেলে গোয়েন্দাগিরির নির্দেশ দিলেন।
Organization of American States (OAS) কিউবার বিরুদ্ধে অবরোধ জারি করল।
দিনের শেষে আমেরিকার যুদ্ধ জাহাজ গুলো কিউবার জলসীমার ৮০০ মাইলের ভিতর অবস্থান নিল। সন্ধ্যায় কেনেডি তার ভাই রবার্টকে সোভিয়েত দূতাবাসে পাঠালেন রাষ্ট্রদূত দব্রাইনিনের সাথে কথা বলতে। ক্রুসচেভ কেনেডিকে চিঠি দেন যে এভাবে শান্তি বিঘ্নিত হচ্ছে। কেনেডি ক্রুসচেবকে সময় দেয়ার সিদ্ধান্ত নিলেন।  ২৩ অক্টোবর ১৯৬২ঃ কেনেডি ৬ টি ক্রুসেডার বিমানকে নিচু লেবেলে গোয়েন্দাগিরির নির্দেশ দিলেন।

২৪ অক্টোবর ১৯৬২ঃ কিউবামুখি সোভিয়েত জাহাজগুলো হয় গতিপথ পরিবর্তন করলো নয়তো আস্তে আস্তে এগুলো।
আমেরিকান আর্মি DEFCON 2 ঘোষণা করল আমেরিকার ইতিহাসে সরবচ্চ।  ক্রুসচেভ কেনেডিকে চিঠি দেন

২৫ অক্টোবর ১৯৬২ঃ সোভিয়েত প্রেসিডেন্ট ক্রুসচেবকে কেনেডি জানান অপ্রীতিকর ঘটনা ঘটলে সোভিয়েত ইউনিয়ন কেই দায় নিতে হবে। ঐদিন কেনেডির উপদেস্থারা বৈঠক করলেন। জাতিসংঘে সোভিয়েত ঘাঁটির ফটো দেখানো হচ্ছে। ২৫ অক্টোবর ১৯৬২তারা তুরস্ক থেকে মার্কিন ক্ষেপণাস্ত্র সরিয়ে আনতে চাইলেন বিনিময়ে কিউবা থেকে সোভিয়েতরা ক্ষেপণাস্ত্র সরিয়ে আনবে।

২৬ অক্টোবর ১৯৬২ঃ সোভিয়েত জাহাজ মারকুলা অবরোধ ভেঙ্গে কিউবান জলসীমাতে প্রবেশ করল। কেনেডি জানান অবরোধ আরোপ কিউবানদের থামাতে পারবে না। সিআইএ জানায় অবরোধ দিয়েও কিউবাতে ক্ষেপণাস্ত্র মোতায়েন করার কাজ একটুও থামে নাই। আরেকটি উ২ বিমান আবিষ্কার করল সোভিয়েতরা ক্যামোফ্লাজ দিয়ে ক্ষেপণাস্ত্র লুকাতে চাইছে।
ঐদিন আলেকজান্ডার ফমিন, ওয়াশিংটনে কেজিবির স্টেশন প্রধান ABC News কে জানান সোভিয়েতরা কিউবা থেকে ক্ষেপণাস্ত্র প্রত্যাহার করবে যদি কেনেডি বিশ্বের উদ্দেশে বলেন তিনি কিউবা আক্রমন করবে না। ক্রুশেভ কেনেডির কাছে পাঠানো চিঠিতে ঠিক একই দাবি করলেন।

২৭ অক্টোবর ১৯৬২ঃ ক্রুশেভ কেনেডিকে চিঠি দেন। বলেন তুরস্ক থেকে মার্কিন ক্ষেপণাস্ত্র সরিয়ে আনতে বিনিময়ে কিউবা থেকে সোভিয়েতরা ক্ষেপণাস্ত্র সরিয়ে আনবে।  Ibrahim-2 Jupiter Missile in Turkey.
একটি আমেরিকান উ২ বিমানকে গুলি করে ভূপাতিত করে। এক মার্কিন মেজর রুদলফ এন্দারসন মারা যান।ভূপাতিত মার্কিন বিমানের ইঞ্জিন কিউবাতেআলাস্কার কাছে সোভিয়েত আকাশ সীমায় আমেরিকান উ২ বিমান ঢুকে পড়লে সোভিয়েত জঙ্গি বিমান তাকে ধাওয়া করে। রবার্ট ও দব্রাইনিন বৈঠক করেন। কেনেডি ক্রুশেভকে জানান যদি সোভিয়েতরা ক্ষেপণাস্ত্র প্রত্যাহার করে তাহলে আমেরিকা কিউবা আক্রমণ করবে না।


২৮ অক্টোবর ১৯৬২ঃ ক্রুসচেভ মস্কো বেতারকে জানান তিনি কিউবা থেকে ক্ষেপণাস্ত্র প্রত্যাহারে একমত।
মার্কিন SS-1 Seabat helicopter সোভিয়েত সাবমেরিনকে জলে ভেসে থাকার নির্দেশ দিচ্ছে ২৮-২৯ অক্টোবর ১৯৬২
বিনিময়ে মার্কিনীরা জানালো তারা কিউবা আক্রমণ করবে না। শেষ হল কিউবার মিসাইল সংকট।


তথ্যসূত্রঃ
১। An Overview of the Crisis
২। Cuban Missile Crisis: Timeline

1 comment: